About Us

ইতিহাস একাডেমি-ঢাকা ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক একটি গবেষণা প্রতিষ্ঠান। অরাজনৈতিক, অসাম্প্রদায়িক এবং অলাভজনক এ প্রতিষ্ঠানটি ২০০৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত এবং ২০০৭ খ্রিস্টাব্দে বাংলাদেশ রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানীজ এন্ড ফার্মস কর্তৃক নিবন্ধিত। ইতিহাস একাডেমি মূলত নবীন-প্রবীণ গবেষকগণের একটি মিলনক্ষেত্র। ইতিহাস-ঐতিহ্য বিষয়ক প্রতিষ্ঠান হলেও দেশ-জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে জ্ঞান-বিজ্ঞানের যে কোন শাখার প্রতি অনুরাগী ছাত্র, শিক্ষক, গবেষক এ একাডেমির সদস্য হতে পারেন [সদস্যপদ গ্রহণের পদ্ধতি]। বর্তমানে এর দেশীয় সদস্য ৫৮৩ জন এবং বিদেশী সদস্য ৩২৪ জন।

সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে “ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন” আয়োজন করে থাকে। একাডেমির সদস্য এবং সদস্য হতে ইচ্ছুক যে কোন ছাত্র, শিক্ষক, গবেষক এখানে প্রবন্ধ উপস্থাপন করতে পারেন [বার্ষিক সম্মেলনে অংশগ্রহণ পদ্ধতি]। একাডেমি দুইটি Peer Review জার্নাল প্রকাশ করে থাকে। এর মধ্যে ইতিহাস প্রবন্ধমালা (ISSN 2074-8663) বার্ষিক এবং Journal of The Itihas Academy (ISSN-2221-5433) দ্বি-বার্ষিক জার্নাল। প্রথমোক্ত জার্নালে শুধু সেমিনারে পঠিত প্রবন্ধসমূহ সেমিনার-রিপোর্ট ও বিষয়-বিশেষজ্ঞের মতামতেরভিত্তিতে সম্পাদনা পরিষদ কর্তৃক প্রকাশের জন্য নির্বাচিত হয়। দ্বি-বার্ষিক জার্নালে যে-কেউ প্রকাশের জন্য প্রবন্ধ জামা করতে পারেন। জার্নালের পাশাপাশি ইতিহাস একাডেমি নবীন-প্রবীণ গবেষকদের গবেষণা-গ্রন্থও প্রকাশ করে আসছে। ইতোমধ্যে কয়েকটি গবেষণা-গ্রন্থ প্রকাশিত হয়েছে।

ইতিহাস একাডেমি-ঢাকা প্রতিবছর গবেষণা পদ্ধতির উপর একটি কর্মশালা এবং আঞ্চলিক সেমিনার আয়োজন করে থাকে। তাছাড়া একাডেমি গবেষণায় উৎসাহ প্রদানের জন্য নবীণ গবেষককে বৃত্তি প্রদান এবং প্রাজ্ঞ গবেষক-পণ্ডিত ব্যক্তিকে স্বর্ণপদক প্রদান করে থাকে। এ পর্যন্ত যাঁদেরকে স্বর্ণপদক প্রদান করা হয়েছে, তাঁরা হলেন বিশিষ্ট ঐতিহাসিক মফিজুল্লাহ কবির,  প্রত্নতত্ত্ব বিশারদ  আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া,  বাংলার স্বনামধন্য ঐতিহাসিক আবদুল করিম, বিশিষ্ট প্রত্নতাত্ত্বিক এম. হারুনুর রশীদ।

বর্তমানে এ প্রতিষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করছেন ইতিহাসবিদ প্রফেসর ড. শরীফ উদ্দিন আহমেদ এবং নির্বাহী পরিচালকের দায়িত্বে আছেন প্রফেসর ড. সামিনা সুলতানা।

(জীবন) সদস্য ফি ১৫০০ (এক হাজার পাঁচশত) বাংলাদেশী টাকা।

দাতা সদস্য ফি  ৫,০০০ (পাঁচ হাজার) বাংলাদেশী টাকা।

বি. দ্র. বিদেশীদের জন্য অনলাইনে বা মোবাইল ব্যাকিং-এর মাধ্যমে টাকা নেয়ার কোন ব্যবস্থা নাই।  তাঁরা সম্মেলনে এসে ফরম জমা ও টাকা পরিশোধ করতে পারবেন।তবে ভারতীয়দের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে; আগ্রহীগণ মেইলে যোগাযোগ করতে পারবেন।

 

প্রতিষ্ঠানটির অস্থায়ী কার্যালয়: ৫/৭ গজনভী রোড, মোহাম্মদপুর, ঢাকা।

[Ithihas Academy Dhaka is a research based non-profit, non-partisan, non-political and secular institution. It patronizes the research on History and Heritage of any parts of the world and any branches of knowledge.  It was established in 2005 and it was registered from The Register of Joint Stock Companies and Firms in 2007 [Reg. No. S6898(86/07)]. Basically, Itihas Academy Dhaka is a platform for Students, Teachers, Researchers those who have eagerness to research and who are involved in research. Itihas Academy has a great number of Members from home and abroad. It has more than 583 domestic and 324 foreign members.

Temporary Office of Itihas Academy Dhaka: 5/7 Gajnovi Road, Mohammadpur, Dhaka, Bangladesh.

Membership: Researchers from all disciplines of knowledge can be a member of Itihas Academy Dhaka [Membership Procedures].

Seminar: Ithihas Academy arranges a day-long seminar at February each year in Dhaka or any other parts of Bangladesh, commemorating the martyrs of Language Movement of Bangladesh. Researchers from all sorts of branches of knowledge can take part in this Seminar [Seminar Participation Procedure]. Generally Itihas Academy Dhaka invites Articles in November prior to next year for the Seminar and Participants are to Submit Abstract Title of Articles filling up Abstract and Title Form for it, suggested by the Academy.

Life Membership Fee: BDT 1500.00

Donator Membership Fee: BDT 5,000.00