‘কে এম মোহসীন স্মারক গ্রন্থ’’র জন্য রচনা আহ্বান

বিজ্ঞপ্তি

 

ইতিহাস একাডেমি ঢাকা ‘কে এম মোহসীন স্মারক গ্রন্থ’ প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। আপনারা অবগত আছেন প্রয়াত প্রফেসর ড. কে এম মোহসীন (১৯৩৮-২০২১) ইতিহাস একাডেমির অন্যতম প্রতিষ্ঠাতা ও আজীবন সভাপতি ছিলেন। কর্মজীবনে প্রখ্যাত এই ইতিহাসবিদ ছিলেন বর্ণাঢ্য অভিজ্ঞতার অধিকারী।বাংলার ইতিহাস চর্চায় রয়েছে তাঁর অনন্য অবদান। দেশ-বিদেশের নানান প্রান্তে ছড়িয়ে রয়েছেন তাঁর আত্মীয়-স্বজন, ছাত্র-ছাত্রী, সহকর্মী, অনুরাগী ও শুভানুধ্যায়ী।

 

নিম্নে উল্লিখিত যেকোন একটি বিষয়ে লেখা প্রেরণ করে আপনি ইতিহাস একাডেমি ঢাকা’র উদ্যোগকে সফল করুন। আমাদের বিশ্বাস আপনার অংশগ্রহণ এই উদ্যোগকে সমৃদ্ধ করবে। লেখা প্রেরণের শেষ তারিখ ৩০ আগস্ট ২০২১ খ্রি.। লেখার ভাষা বাংলা এবং ইংরেজি। বাংলার ক্ষেত্রে SutonnyMJ অথবা ইউনিকোড Vrinda এবং ইংরেজির ক্ষেত্রে Times New Roman ফন্টে সর্বোচ্চ তিন হাজার শব্দের মধ্যে লিখিত নিবন্ধ লেখকের নাম, ঠিকানা, মোবাইল নম্বর ও ইমেল আইডিসহ নির্ধারিত তারিখের মধ্যে academyitihas@gmail.com-এ পাঠাতে হবে। গ্রন্থ প্রকাশের জন্য একটি সম্পাদনা পরিষদ থাকবে, উক্ত পরিষদ প্রাপ্ত প্রবন্ধের মান ও গ্রহণযোগ্যতা যাচাই করে ছাপানোর ব্যবস্থা নিবে। ‘কে এম মোহসীন স্মারক গ্রন্থ’টি এবছর (২০২১ খ্রি.) ডিসেম্বর মাসে প্রকাশিত হবে।

 

শ্রদ্ধেয় স্যার এর স্মৃতির উদ্দেশ্যে প্রকাশিতব্য গ্রন্থটির সার্বিক সফলতায় ইতিহাস একাডেমি ঢাকা আপনার সকল সহযোগিতা কামনা করছে।

 

ধন্যবাদান্তে

প্রফেসর ড. সামিনা সুলতানা

নির্বাহী পরিচালক

ইতিহাস একাডেমি ঢাকা

১৬ জুলাই ২০২১ খ্রি.

 

লেখার উপজীব্য বিষয় 

১. স্মৃতিকথা

২. প্রফেসর ড. কে এম মোহসীন-এর জীবনী

৩. প্রফেসর ড. কে এম মোহসীন-এর গবেষণাকর্মের (গ্রন্থ ও প্রবন্ধ)পর্যালোচনা (Review)l

৪. আপনার মৌলিক গবেষণা প্রবন্ধ (অপ্রকাশিত)।

৫. ঢাকা বিশ্ববিদ্যালয় বা অন্য কোথাও ড. কে এম মোহসীন স্যারের সাথে আপনার একক বা গ্রুপ ছবি।